Tuesday, March 31, 2009

About ‘GetaFreelancer.com’ – in BANGLA.


About ‘GetaFreelancer.com’ – in BANGLA.

ইন্টারনেটের মাধ্যমে আয় করুন ডলার।

ইন্টারনেটে বেশ কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে যারা আউটসোর্সিং এর জন্য বিসস্তু গেট এ ফ্রিল্যান্সার তাদের মধ্যে অন্যতম। এই সাইটকে ফ্রিল্যান্স মার্কেটপ্লেস বলা হয় । এই সাইটে রেজিস্ট্রেশনকৃত মোট প্রোভাইডার বা ফ্রিল্যান্সারের সংখ্যা হচ্ছে প্রায় নয় লাখ।
প্রতিদিন দুইশএর উপর নতুন প্রজেক্ট আসে এবং সবমিলিয়ে প্রতিদিন গড়ে নয় হাজার প্রজেক্ট বিড করার উন্মুক্ত থাকে।
সাইটের সার্ভিস চার্জ হচ্ছে প্রতিটি কাজের মোট অর্থের ১০%।
গোল্ড মেম্বারদের জন্য কোন সার্ভিস চার্জ নেই । প্রতি মাসে মাত্র ১২ ডলার পরিশোধ করে মেম্বার হওয়া যায়।
নতুন যারা তাদের জন্য এই সাইটে ট্রায়াল প্রজেক্ট নামে একটি বিশেষ ধরনের কাজ পাওয়া যায় যাতে শুধুমাত্র নতুন ফ্রিল্যান্সাররাই বিড করতে পারে। ফলে এই সাইটে প্রথম কাজ পেতে একজন ফ্রিল্যান্সারকে খুব বেশিদিন অপেক্ষা করতে হয় না।

ফ্রিল্যান্স মার্কেটপ্লেস দুই ধরনে ব্যবহারকারী ব্যবহার করে থাকে।

১। যারা কাজ জমা দেয় ( তাদেরকে বলা হয় buyer বা client)

২। যারা কাজ সম্পন্ন করে(তাদেরকে বলা হয় ফ্রিল্যান্সার,প্রোভাইডার,সেলার)

যেভাবে কাজ পাওয়া জায়ঃ

১।একটি কাজ পাবার জন্য একাধিক ফ্রিল্যান্সরা আবেদন করতে পারেন, যাকে বলা যায় বিড করা। বিড করার সময় ফ্রিল্যান্সরা কাজটি কত টাকায় সম্পন্ন করতে পারবে, তা নিজ নিজ সামর্থ্য অনুযায়ী উল্লেখ করতে পারেন, তবে বায়ারদের দেওয়া প্রাইজ রেঞ্জ- এর মধ্যেই থাকতে হবে। ক্লায়েন্ট যাকে ইচ্ছা তাকে নির্বাচন করতে পারে
২।সাধারণত কাজের পূর্ব অভিগ্ঘতা, টাকার পরিমাণ এবং সময় এই কয়েকটি বিষয়ের উপর ভিত্তি করে কাজ দেওয়া হয়।

৩।নির্বাচন করার পর ক্লায়েন্ট প্রজেক্টের সম্পূর্ণ টাকা ঐ সাইটগুলোতে এস্ক্রো নামক একটি একাউন্টে জমা করে দেয়, যা কাজ হবার পর সাথে সাথে ফ্রিল্যান্সারের পাওনা পরিশোধের বিষয়টি নিশ্চিত করে।

৪।কাজ শেষ হবার পর ফ্রিল্যান্সারকে সম্পূর্ণ প্রজেক্টটি ঐ সাইটে জমা দিতে হয়। এরপর ক্লায়েন্ট ফ্রিল্যান্সারের কাজটি যাচাই করে দেখে।সবকিছু ঠিকঠাক থাকলে ক্লায়েন্ট তখন সাইটে একটি বাটনে ক্লিক করে কাজটি গ্রহণ করে। সাথে সাথে এস্ক্রো থেকে অর্থ ঐ সাইটে ফ্রিল্যান্সারের একাউন্টে এসে জমা হয়।

৫।সম্পূর্ণ সার্ভিসের জন্য এসময় ফ্রিল্যান্সারকে কাজের একটা নির্দিষ্ট অংশ (১০% বা ১৫%) ঐ সাইটকে ফি বা কমিশন হিসেবে দিতে হয়। এরপর মাস শেষে সাইটটি ফ্রিল্যান্সারের আয়কৃত অর্থ বিভিন্ন পদ্ধতিতে তার কাছে প্রেরণ করে।

লিংক ক্লিক করুন।

http://www.getafreelancer.com/


My creative sign

My creative sign
Poster